April 17, 2024, 6:52 am

ভৈরবে পাদুকা জাতীয় শিল্প ঘোষণার দাবি ও মার্কেট কমিটি গঠনের কাগজ পত্র হস্তান্তর।

মোঃ ছাবির উদ্দিন রাজু বিশেষ প্রতিনিধিঃ

বিদেশি জুতা আমদানি বন্ধ ও পাদুকা শিল্পকে জাতীয় শিল্প হিসেবে ঘোষণার দাবি জানিয়েছেন কিশোরগঞ্জ জেলা পাদুকা শ্রমিক ইউনিয়নের নেতারা। গত ১১ (শুক্রবার) বাদ আসর ভৈরব উপজেলা ও পৌর কার্যালয়ে একসাংগঠনিক আলোচনা সভায় পাদুকা শিল্পের নেতারা এ দাবি জানান।
সভায় বক্তারা বলেন, দেশে আজ বিদেশি জুতার রাজত্ব চলছে। এতে দেশের পাদুকা শিল্প ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছে। জুতা তৈরির কাঁচামাল ও পণ্যের ওপর ভ্যাট থাকায় এ শিল্প এগিয়ে যেতে পারছে না।
বক্তারা আরও বলেন, পাদুকা শ্রমিকদের নিয়োগ ও পরিচয়পত্র না থাকায় অনেক সমস্যার মধ্যে পড়তে হচ্ছে।কিছু চিন্তাইকারি শ্রমিকের টাকা ও মোবাইল ছিনতাই করে নিয়ে যায়, দ্রব্যমূল্য বৃদ্ধি পাওয়ায় সঠিক পারিশ্রমিক না পাওয়ায় মানবেতর জীবনযাপন করছে শ্রমিকরা, এছাড়াও অমানবিক ও অস্বাস্থ্যকর পরিবেশে শ্রমিকরা কাজ করছেন বলে দিন দিন স্বাস্থ্য নষ্ট হচ্ছে । কিন্তু কেউ এ বিষয়ে পদক্ষেপ নিচ্ছে না। দেশে ছয় কোটি শ্রমিকের বিনিময় দেশ উন্নয়নের দিকে ধাবিত হচ্ছে, শ্রমিকদের দাবিযে রেখে উন্নয়ন করা সম্ভব নয়।
তারা বলেন দেশের সম্পদকে সমৃদ্ধ করার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। কিন্তু আমরা অনেকেই বিদেশি শিল্পের প্রতি অতিরিক্ত আকৃষ্ট হয়ে যাচ্ছি।
ভৈরবের বিভিন্ন ইউনিয়ন ও মার্কেট কমিটি গঠনের সাংগঠনিক সভায় বক্তারা বিভিন্ন দাবি তুলে ধরেন। এর মধ্যে অন্যতম হলো- বিদেশি জুতা আমদানি বন্ধ, পাদুকা শিল্পকে জাতীয় শিল্প হিসেবে ঘোষণা, পাদুকা শিল্পের জন্য আলাদা শিল্প নগরী স্থাপন, শ্রমিকের জন্য শ্রমিক ভবন,জুতা তৈরির কাঁচামাল ও পণ্যের উপর ভ্যাট প্রত্যাহার, অল্প সুদে ও শর্তবিহীন ঋণ। পাদুকা শ্রমিকদের সারাবছর কাজ ও মজুরি, পাদুকা শ্রমিকদের নিয়োগপত্র ও পরিচয়পত্র প্রদান, আইএলও কনভেনশন ৮৭ অনুযায়ী শ্রমিকদেরও অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত এবং অমানবিক ও অস্বাস্থ্যকর কাজের পরিবর্তন করতে হবে।
সংগঠনের সভাপতি সাবেক কেন্দ্রীয় ব্যাংক শ্রমিক নেতা মোঃ ফয়জুল কবিরের সভাপতিত্বে সাংগঠনিক সভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক সাংবাদিক ও মানবাধিকার সংগঠক মোহাম্মদ ছাবির উদ্দিন রাজু, সংগঠনের সহ-সভাপতি ও চেম্বার অব কমার্সের পরিচালক মোহাম্মদ নিজাম উদ্দিন সরকার, যুগ্মসাধারণ সম্পাদক মোঃ শরীফ আহমেদ, সাংগঠনিক সম্পাদক মোঃ বোরহান উদ্দিন, দপ্তর সম্পাদক মোঃ খন্দকার ঝলক, সাধারণ সম্পাদক মোহাম্মদ তারেক মিয়া, যুগ্মসাধারণ সম্পাদক নূর মোহাম্মদ দুলাল,সাংগঠনিক সম্পাদক এন কে সোহেল, বাজারজাতকরণ সম্পাদক মোঃ ফরিদ মিয়া, দপ্তর সম্পাদক মোঃ শহিদ মিয়া, পৌর কমিটির সভাপতি মোহাম্মদ সজল মোল্লা,
অনুষ্ঠানে শিবপুর ইউনিয়ন ও ছায়েব আলী পাদুকা মার্কেট জোন কমিটি গঠনের যাবতীয় কাগজ পত্র দ্বায়িত্বশীলদের হাতে হস্তান্তর করা হয়।পরিশেষে বিশ্বের সকল শ্রমিকের জন্য দোয়া মাগফিরাত কামনা করে তাবারক বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category